মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

  

 

 

 

 

মিক নং

সেবাসমুহ

০১.

পৌর নাগরিকদের জন্ম ও মৃত্যু নিবন্ধনসহ সনদপত্র প্রদান করা হয়।

০২.

পৌরএলাকার নাগরিকদের নাগরিকত্ব সনদপত্র, বাৎসরিক আয়ের সনদ, ওয়ারিশান সনদপত্রসহ ও অন্যান্য সনদপত্র প্রদান করা হয়।

০৩.

০-৫ বছরের শিশুদের নিয়মিত টিকা প্রদান করা হয়।

০৪.

১৫-৪৯ বছরের সকল মহিলাদের নিয়মিত টি.টি টিকা প্রদান করা হয়।

০৫.

পৌরএলাকায় গৃহ নিমার্ণ/পুণনির্মান এর দাখিলকৃত নক্শা অনুমোদন প্রদান করা হয়।

০৬.

পৌরএলাকার সকল রাসত্মা,ড্রেন নিয়মিত নিমার্ণ ও মেরামত করা হয়।

০৭.

পৌরএলাকার সকল রাসত্মায় নিয়মিত সড়ক বাতির ব্যবস্থা করা হয়।

০৮.

পৌর নাগরিকদের বিরোধ নিস্পত্তির লÿÿ্য প্রয়োজনীয়  শালিশ-দরবারের ব্যবস্থা করা হয়।

০৯.

বিশুদ্ধ পানি সরবরাহ/ নলকুপ স্থাপন করা হয়।

১০.

পৌরএলাকার ময়লা আবর্জনা পরিস্কার করা হয়।

১১.

চিত্ত বিনোদনের জন্য খেলা-ধুলা,শিÿা-সংস্কৃতির প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়।

১২.

ব্যবসা-বাণিজ্য,অযান্ত্রিক যানবাহনের ট্রেড লাইসেন্স প্রদান করা হয়।

১৩.

শহরের আইন-শৃঙ্খলা রÿায় কমিউনিটি পুলিশিং কার্যক্রম গ্রহণ

১৪.

বেওয়ারিশ লাশের দাপন/সৎকার করার ব্যবস্থা করা হয়।

১৫.

হাট-বাজারের স্বাস্থ্য সম্মত খাবার বিক্রয়ের ব্যবস্থা গ্রহণ করা হয়।

১৬.

দুঃস্থ অসহায় মানুষের চিকিৎসা সেবায় কমিউনিটি ক্লিনিক পরিচালনা করা হয়।

১৭.

মশক নিধন ও বেওয়ারিশ কুকুর উপদ্রব নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হয়।

১৮.

গরীব দুঃস্থ অসহায় মানুষের মধ্যে বয়স্ক ভাতা,ভিজিএফ,বিধবা ভাতাসহ সরকার প্রদত্ত অন্যান্য সুবিধাদি প্রদান করা হয়।

১৯.

পরিবেশের ভারসাম্য রÿায় বৃÿরোপন  ও বনায়নের ব্যবস্থা করা হয়।

 


গৌরীপুর পৌরসভা কার্যালয়

স্থাপিত ১৯২৭ ইং

গৌরীপুর,ময়মনসিংহ


গৌরীপুর পৌরসভার কর্মকর্তা/কর্মচারীগণের কর্মবন্টন : 

 

প্রশাসন বিভাগঃ সচিব  (ভারপ্রাপ্ত) মোঃ আবুল আহসান ভূইয়া।

০১।        পৌরসভার সচিব প্রশাসন বিভাগের প্রধান হিসাবে প্রধান নির্বাহী কর্মকর্তার অধীনে থেকে দায়িত্ব পালন করবেন।

০২।       প্রশাসন বিভাগভূক্ত সকল শাখার সকল কর্মচারী তার তত্ত্বাবধানে থেকে দায়িত্ব পালন করবেন।

০৩।       তিনি প্রশাসন বিভাগের আওতাধীন শাখা সমূহের দৈনন্দিন কার্যক্রম পরিদর্শন,তদারক ও মূল্যয়ন করবেন এবং কাজের গুণগত মান বৃদ্ধিতে প্রয়োজনীয় পরামর্শ প্রদানসহ অগ্রগতি নিশ্চিত করবেন।

০৪।       তিনি পরবর্তী বছরের প্রথম তিন মাসের মধ্যে তাঁর নিয়ন্ত্রনাধীন শাখা সমূহের কর্মকর্তা/কর্মচারীদের পূর্ববর্তী বছরের বার্ষিক গোপনীয় অনুবেদন লিখবেন এবং প্রতি স্বাক্ষরের জন্য প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট পেশ করবেন। প্রধান নির্বাহী কর্মকর্তা অবর্তমানে প্রতিস্বাক্ষরের জন্য সরাসরী পৌর মেয়র এর নিকট পেশ করবেন।

০৫।       তিনি পৌরসভার সকল সম্পত্তির ইনভেন্টরীসহ দলিলাদি সংরক্ষণ করবেন।

০৬।       তিনি তার অধীনস্থ শাখাসমূহের সকল কর্মচারীদের ছুটি মঞ্জুরের সুপারিশ করবেন।

০৭।       তিনি পৌর মেয়রের পরামর্শ ও  অনুমতিক্রমে প্রধান নির্বাহী কর্মকর্তার তত্ত্ববধানে পৌর পরিষদের সভার আলোচ্যসূচী প্রস্ত্তত নোটিশ ইস্যু ও বিতরন এবং কার্যবিবরনী প্রস্ত্তত বিতরন ও সংরক্ষনের ব্যবস্থা গ্রহণ করবেন।

০৮।       তিনি আর্থিক কার্যক্রম সংক্রান্ত রির্পোট, বিবরনী, প্রস্তাব ইত্যাদি সরাসরী প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট উপস্থাপন করবেন।

০৯।       তিনি পৌরসভার আওতাধীন ইজারাযোগ্য হাট-বাজার, মহাল ইত্যাদি সংশি­ষ্ট নীতিমালা অনুসারে যথাসময়ে ইজারা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নিশ্চিত করবেন।

১০।        তিনি পৌরসভার আদায় কার্যক্রমসহ বিভিন্ন কার্যক্রমকে গতিশীল করনের ব্যবস্থা নিবেন এবং সকল ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করবেন।

১১।        তিনি সকল কর্মকর্তা-কর্মচারী চাকুরী রেকর্ড সমূহ, ব্যক্তি নথি ইত্যাদি সংরক্ষনের ব্যবস্থা গ্রহণ করবেন।

১২।        তিনি তার অধীনস্ত কর্মচারীদের কর্মদক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের প্রয়োজনীয়তা নিরূপন করবেন এবং তদনুযায়ী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করবেন।

১৩।       তিনি সকল কর্মচারীর অফিসে উপস্থিতি তদারক করবেন এবং সময় সময়ে প্রধান নির্বাহী কর্মকর্তাকে অবহিদ করবেন।

১৪।        তিনি কর্তৃপক্ষ কর্তৃক অন্যান্য দায়িত্ব যথাযথভাবে পালন করবেন।

১৫।       প্রধান নির্বাহী কর্মকর্তার অবর্তমানে তিনি টি,এল,সি,সি কমিটি সদস্য সচিব হিসাবে মেয়রের সাথে আলোচনা করে সভা আহবান করবেন এবং সভার রেজুলেশন প্রস্ত্ততি নিশ্চিত করবেন।

 

প্রধান সহকারীঃ জনাব মোঃ জয়নাল আবেদীন (উচ্চমান সহকারী)।

০১।        প্রধান সহকারী প্রশাসনিক কর্মকর্তার তত্ত্ববধানে থেকে দায়িত্ব পালন করবেন।

০২।       তিনি পৌরসভার কর্মচারীদের ছুটি সংক্রান্ত যাবতীয় রেকর্ড এবং ব্যক্তিগত নথি সংরক্ষণ করবেন।

০৩।       তিনি মেয়র/প্রধান নির্বাহী কর্মকর্তার পক্ষে প্রাপ্ত সকল ডাক গ্রহণ, বিতরন ও প্রয়োজনবোধে সংরক্ষনের ব্যবস্থা করবেন এবং প্রাপ্ত ও প্রেরিত চিটি পত্রের রেজিষ্টার/রেকর্ড যথাযথভাবে সংরক্ষণ করবেন।

০৪।       তিনি সাধারন শাখার অন্যান্য কর্মচারীদের কাজ তদারক করবেন।

০৫।       তিনি কর্মচারদের নিয়োগ,পদোন্নতি,দপ্তর বদলী,অবসর গ্রহণ ইত্যাদি সংক্রান্ত নথি উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট যথাসময়ে উপস্থাপন করবেন।

০৬।       তিনি পৌরসভার পরিদর্শন রেজিষ্টার সংরক্ষণ ও পরিদর্শন প্রতিবেদনের উপর প্রয়োজনীয় জবাব দেওয়ার ব্যবস্থা করবেন এবং পরিদর্শন প্রতিবেদনে প্রদত্ত নির্দেশনা বাস্তবায়নের উদ্দ্যোগ নেবেন।

০৭।       তিনি পৌরসভার সম্পদ রক্ষনাবেক্ষনের লক্ষ্যে কেয়ারটেকারের দায়িত্ব পালন করবেন এবং প্রয়োজনীয় মেরামত ও ক্রয়ের বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করবেন।

০৮।       তিনি পৌরসভার আসবাব পত্রসহ অন্যান্য সম্পদের রেজিষ্টার সংরক্ষণ করবেন।

০৯।       তিনি কর্তৃপক্ষ কর্তৃক অর্পিত অন্যান্য সকল দায়িত্ব যথাযথভাবে পালন করবেন।

 

ষ্টোরকিপারঃ জনাব আফরোজা আক্তার।

০১।        তিনি পৌরসভার যাবতীয় মালামাল,আসবাবপত্র ও সরঞ্জামাদি  সংরক্ষণ ও ষ্টোরে সমস্ত রেকর্ডপত্র কোড অনুসারে বর্ননাক্রমিক শ্রেণী বিন্যাস করে রাখবেন এবং ষ্টোরের যথাযথভাবে সংরক্ষণে দায়বদ্ধ থাকবেন।

০২।       পৌরসভার সকল বিভাগের প্রয়োজনীয় লেজার বহি,রেজিষ্টার,ফরম ইত্যাদি মজুদ ও সরবরাহের ব্যবস্থা গ্রহণ করবেন।

০৩।       লেজার বহি,রেজিষ্টার,ফরম ইত্যাদি সময়মত ছাপানো বাধাই কাজের জন্য টেন্ডার/কোটেশন আহবানের নথি যথাসময়ে কর্তৃপক্ষের নিকট উপস্থাপন করবেন।

০৪।       অফিসের জন্য প্রয়োজনীয় মনোহারী দ্রব্যক্রয় ও বন্টনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন এবং এ বিষয়ে যথাসময়ে কর্তৃপক্ষকে অবহিত করবেন।

০৫।       ষ্টোর সংক্রান্ত অডিট আপত্তির (যদি থাকে) খসড়া প্রস্ত্তত করবেন।

০৬।       তিনি কর্তৃপক্ষ কর্তৃক অর্পিত অন্যান্য সকল দায়িত্ব যথাযথভাবে পালন করবেন।

 

নিম্নমান সহকারী কাম কম্পিউটার অপারেটরঃ জনাব  মোছাঃ রাশিদা খাতুন।

০১।        তিনি টাইপিং এর জন্য প্রাপ্ত সকল কাজের টাইপ কপি যথাশীঘ্র সম্ভব প্রধান সহকারীর নিকট উপস্থাপন করবেন।

০২।       তিনি প্রধান সহকারীর অবর্তমানে কর্মচারীদের ছুটি সংক্রান্ত যাবতীয় নথিপত্র/রেকর্ড সংরক্ষণ ও উপস্থাপন করবেন।

০৩।       তিনি উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশক্রমে বিভিন্ন চিঠি,সনদ প্রস্ত্ততপূর্বক উপস্থাপন করবেন।

০৪।       তিনি পনের দিনের বেশী সময় অতিবাহিত হওয়ার পরও প্রাপ্ত যে সকল চিঠি পত্রের উপর কোন প্রকার ব্যবস্থা গ্রহণ করা হয়নি এই ধরনের চিঠিপত্রের তালিকা প্রধান সহকারীর নিকট উপস্থাপন করবেন।

০৫।       তিনি কর্তৃপক্ষ কর্তৃক অর্পিত অন্যান্য সকল দায়িত্ব যথাযথভাবে পালন করবেন।

 

হিসাব রক্ষকঃ জনাব মোঃ মঞ্জুরুল হক।

০১।        হিসাব রক্ষক হিসাব রক্ষন কর্মকর্তার অধীনে দায়িত্ব পাল করবেন।

০২।       বিল প্রদানের প্রস্তাব অনুমোদন হওয়ার পর তিনি বিল প্রদানের লক্ষ্যে চেক ইস্যূর ব্যবস্থা করবেন।

০৩।       তিনি মাসিক,ত্রৈমাসিক ও বার্ষিক আয়-ব্যয়ের রেজিষ্টার, হিসাব বহিসহ যাবতীয় রেকর্ড সংরক্ষণ করবেন।

০৪।       যাবতীয় হিসাব-নিকাশের জন্য হিসাব রক্ষণ কর্মকর্তার সাথে তিনিও দায়ী থাকবেন। তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য রেকর্ড ও নথিসমূহ হিসাব রক্ষণ কর্মকর্তার কাছে উপস্থাপন করবেন।

০৫।       তিনি হিসাব রক্ষণ কর্মকর্তার অবর্তমানে ক্যাশিয়ারের ক্যাশবহি পরীক্ষান্তে স্বাক্ষর করবেন।

০৬।       হিসাব রক্ষণ কর্মকর্তা না থাকলে তিনি খসড়া বাজেট প্রণয়নের দায়িত্ব পালন করবেন।

০৭।       তিনি সকল কর্মকর্তা-কর্মচারীর মাসিক বেতন বিল প্রস্ত্তত করবেন।

০৮।       তিনি কর্মকর্তা-কর্মচারীদের ভবিষ্যত তহবিল ও আনুতোষিক হিসাব যথাযথভাবে সংরক্ষণ করবেন।

০৯।       তিনি অডিটের জন্য প্রয়োজনীয় জবাব/বিবরনী প্রস্ত্তত করবেন।

১০।        তিনি বিভিন্ন ফরম বিক্রয়ের রেজিষ্টার,রেকর্ড তদারক ও যথাযথভাবে

১১।        তিনি কর্তৃপক্ষ কর্তৃক অর্পিত অন্যান্য সকল দায়িত্ব যথাযথভাবে পালন করবেন।

 

ক্যাশিয়ারঃ জনাব নিতাই চন্দ্র সরকার।

০১।        পৌরসভার ক্যাশবহি,ক্যাশ সংক্রান্ত যাবতীয় নথিপত্র রক্ষনাবেক্ষণ ও হেফাজতের জন্য তিনি দায়ী থাকবেন।

০২।       তিনি পৌরসভার দৈনন্দিন অফিস ব্যবস্থাপনা সংক্রান্ত ব্যয়ের হিসাব যথাযথভাবে সংরক্ষণ করবেন।

০৩।       তিনি কর্তৃপক্ষ কর্তৃক অর্পিত অন্যান্য সকল দায়িত্ব যথাযথভাবে পালন করবেন।

 

কর নির্ধারকঃ জনাব শ্যামল চন্দ্র সরকার।

০১।        প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধানের তত্ত্বাবধানে তিনি কর নির্ধারক শাখার শাখা প্রধান হিসাবে দায়িত্ব পালন করবেন।

০২।       তিনি তার অধীনস্থ কর্মচারীদের কাজের মূল্যায়ন করতঃ নিয়মিতভাবে বিভাগীয় প্রধান/উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবগত করবেন । এ লক্ষ্যে তিনি প্রত্যেক কর্মচারীর মাসিক কাজের কর্ম পরিকল্পনা প্রস্ত্তত করবেন।

০৩।       তিনি কর নির্ধারনের উদ্দেশ্যে হোল্ডিং এর (বাড়ী-ঘর,ব্রবসা-প্রতিষ্ঠান,শিল্প-কারখানা,অফিস-আদালত ইত্যাদির)পূর্ব বিবরণ পৌরসভা কার্যালয়ে জমা প্রদানের জন্য নোটিশ প্রদানসহ পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

০৪।       তিনি ফরমে ‘বিহতে দাখিলকৃত তথ্য সঠিক কিনা তা সরেজমিনে তদন্ত করবেন। অতপর ‘সি’ ফরমে কর নির্ধারন (খসড়া) করবেন।

০৫।       ৩০ দিনের মধ্যে যে সমস্ত করদাতারা ‘ডি’ ফরমে আবেদন দাখিল করবেন তিনি শুধু তাদের নিম্পত্তির জন্য রিভিউ বোর্ডে উপস্থাপন করবেন।

০৬।       করদাতাদের আপত্তি শুনানীর লক্ষ্যে রিভিউ বোর্ড গঠনে তিনি প্রস্তাব পেশ করবেন।

০৭।       তিনি ধার্যকৃত কর নির্ধারন বহিতে লিপিবদ্ধ করে তা উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করবেন।

০৮। তিনি অন্তরবর্তীকালীন কর নির্ধারনের দায়িত্ব পালন করবেন এবং পৌরসভার আয়ের বৃদ্ধির জন্য অধীনস্থ কর্মচারীদের নিয়ে মাসিক আলোচনা সভার আয়োজন করবেন এবং হোল্ডিংসহ অন্যান্য আয় সংক্রান্ত ডাটাবেজ তৈরীর ব্যবস্থা করবেন এবং নিয়মিত  তা হালনাগাদ করে সংরক্ষনের ব্যবস্থা করবেন।

০৯।       কর নির্ধারন শাখার যাবতীয় নথিপত্র রক্ষনাবেক্ষণ হেফাজতের জন্য তিনি দায়ী থাকবেন।

১০।        তিনি তাঁর অধিনস্ত সকল কর্মচারীর ছুটির আবেদনের সুপারিশ করবেন।

১১।        তিনি কর্তৃপক্ষ কর্তৃক অর্পিত অন্যান্য সকল দায়িত্ব যথাযথভাবে পালন করবেন।

 

নিম্নমান সহকারী কাম মুদ্রাক্ষরিক(কর নির্ধারক শাখা)

০১।        তিনি প্রধান কর নির্ধারক প্রধান কর/কর নির্ধারকের নির্দেশ অনুযায়ী কর নির্ধারন সংক্রান্ত যাবতীয় রেকর্ড/নথিপত্র সংরক্ষণ করবেন।

০২।       কর নির্ধারণ সংক্রান্ত বিষয়াদির দূত নিম্পত্তির জন্য তিনি নথি উপস্থাপন করবেন।

০৩।       পনের দিনের বেশী সময় অতিবাহিত হবার পর প্রাপ্ত যে সকল টিঠিপত্রের উপর যে কোন প্রকার ব্যবস্থা গ্রহণ করা হয়নি এ ধরনের চিঠিপত্রের তালিকা প্রধান কর/ কর নির্ধারকের নির্দেশ মত প্রস্ত্তত এবং উপস্থাপন করবেন।

০৪।       প্রাপ্ত পত্রাদি যথাশীঘ্র সম্ভব প্রধান কর নির্ধারক/কর নির্ধারকের কাছে তিনি উপস্থাপন করবেন।

০৫।       তিনি কর নির্ধারন শাখার যাবতীয় টাইপিং সংক্রান্ত কাছ কম্পিউটারে সম্পাদন করবেন এবং ডাটাবেজ সংরক্ষণ করবেন।

০৬।       তিনি কর্তৃপক্ষ কর্তক অর্পিত অন্যান্য সকল দায়িত্ব পালন করবেন।

 

সহকারী কর আদায়কারীঃ নূর আহাম্মদ

০১।        পৌর কর আদায়ের বিল বহি জারীকরণ কাজে প্রধঅন কর আদায়কারীকে তিনি সঠিক সহায়তা প্রদান করবেন।

০২।       তিনি পৌরসভার সকল প্রকার কর আদায়ের বিষয়ে প্রধান কর আদায়কারী/কর আদায়কারীর পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

০৩।       কর আদায়ের রশিদ বহি কর আদায় শাখার সকল রেকর্ড,নথিপত্র রক্ষনাবেক্ষণ ও হেফাজতের জন্য প্রধান কর আদায়কারী/কর আদায়কারীর সাথে তিনিও দায়ী থাকবেন।

০৪।       কর আদায় লক্ষ্যমাত্রা অঝর্জন করতে সচেষ্ট থাকবেন এবং সময়ে সময়ে তিনি প্রধান

কর আদায়কারী/কর আদায়কারীর কাছে কর আদায়কারী সংক্রান্ত প্রতিবেদন পেশ করবেন।

০৫।       বার্ষিক অডিটের জন্য তিনি পৌরসভার সকল প্রকার কর আদায়ের হিসাব-নিকাশ

প্রস্ত্তত করবেন ।

০৬।       যে সকল কর নিরুপণ করা হয়নি সে সকল কর সম্পর্কে প্রধান

 

 

 

 

 

 

 

 

 

 

 

বিঃ দ্রঃ পৌরসভা আইন, বিধি, প্রবিধান, উপ-আইন, প্রজ্ঞাপন, পরিপত্র, আদেশ, অফিস স্মারক, বিজ্ঞপ্তি ও নোটিশ  সাপেক্ষে এই সিটিজেন চার্টার প্রয়োজনীয় পরিবর্তন ও পরির্ধন করিবার ক্ষমতা পৌর কর্তৃপক্ষ সংরক্ষন করে।